Create a Joomla website with Joomla Templates. These Joomla Themes are reviewed and tested for optimal performance. High Quality, Premium Joomla Templates for Your Site

শেখো

কম্পিউটার প্রোগ্রামিং শেখার জন্য জিনিয়াস হতে হয় না। দরকার হয় নিষ্ঠা, একাগ্রগতা এবং অধ্যাবসায়। কম্পিউটার প্রোগ্রামিং একটি যৌক্তিক এবং গাণিতিক কার্যক্রমের সমষ্ঠি। কাজে, এই দুটোতে দক্ষতা থাকলেই ভাল প্রোগ্রামার হওয়া যায়। আবার চর্চ্চা করতে করতে প্রোগ্রামিং-এ ভাল হওয়া যায়। কম্পিউটার প্রোগ্রামিং-এর অন্যতম জনপ্রিয় ভাষা সি-এর অন্যতম উদ্ভাবক ডেনিস রিচির মতে প্রোগ্রামিং শেখার সবচেয়ে সহজ উপায় হল প্রোগ্রাম লেখা! তাঁর প্রদর্শিত মতে প্রোগ্রামিং শেখার চেষ্টা করেন পৃথিবী জুড়ে সবাই।

বর্তমানে ইন্টারনেটে প্রোগ্রামিং ভাষা ও প্রোগ্রামিং শেখার অনেক ওয়েবসাইট, ভিডিও টিউটোরিয়াল ইত্যাদি পাওয়া যায়। এছাড়া বাংলা ভাষাতেও প্রোগ্রামিং-এর অনেক বই রয়েছে। এর মধ্যে প্রোগ্রামার তামিম শাহরিয়ার সুবিনের সি প্রোগ্রামিং ভাষার ওপর রচিত “কম্পিউটার প্রোগ্রামিং”- বইটি যারা মুরু করতে চায় তাদের জন্য সহজভাবে লেখা। বইটি বাজারে যেমন পাওয়া যায় তেমনি ইন্টারনেট থেকেও এটি সহজে ডাউনলোড করে নেওয়া যায়। এই বইতে প্রোগ্রামিং-এর সাধারণ বিষয়গুলো আলোচনা করার পাশাপাশি বেশ কিছু প্রোগ্রামিং সমস্যা ও তার সমাধান দেওয়া হয়েছে।

২০১৬ সালে নতুনদের জন্য আরো একটি প্রোগ্রামিং বই লেখা হয়েছে। বইটির নাম হাবলুদের জন্য প্রোগ্রামিং। এই বইটি লিখেছেন প্রোগ্রামার ঝংকার মাহবুব। এই বইটিরও একটি ওয়েবসাইট রয়েছে যেখানে মজা করে প্রোগ্রামিং-এর বিভিন্ন খুটিনাটি বিষয় আরোচনা করা হয়েছে।

এছাড়া বাংলা ভাষাতে আরো অনেক প্রোগ্রামিং-এর বই রয়েছে। তুমি এগুলোর যেকোন একটি দিয়ে শুরু করতে পারো।

The_C_Programming_Language_cover.svgতুমি যদি ইংরেজি ভাষাতে পারঙ্গম হযে থাকো তাহরে তুমি সি ভাষার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বই সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে শুরু করতে পারো। এই বইটি লিখেছেন ব্রায়না কানিংহাম ও ডেনিস রিচি। এই বইটি বাংলাদেশে পাওয়া যায়।

এই বইটি শুরু হয়েছে “Hello World” নামে একটি প্রোগ্রাম লিখে যার উদ্দেশ্য হলো কম্পিউটারের পর্দায় “”Hello World”। বইটি প্রকাশের পর থেকে “Hello World” লিখে  প্রোগ্রামিং শেখাটা প্রোগ্রামিং-এর সংস্কৃতিতে পরিণত হয়েছে।

এই সাইটের ভিডিও অংশে বিশ্ববিখ্যাত কয়েকজন প্রোগ্রামার তাদের প্রোগ্রামিং-এর সূচনার কথা বলেছেন্তাদের প্রায় সবারই প্রোগ্রামিং শেখা শুরু হয়েছে এই “Hello World” দিয়ে!
সি প্রোগ্রামিং ছাড়াও অনেক প্রোগ্রামিং ভাষা রয়েছে। সবগুলোরই কোন না কোন উপযোগিতা আছে। তবে, বিশ্বের হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য যে আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতা হয় সেখানে সি প্রোগ্রামিং ভাষাতেই সমস্যার সমাধান করা লাগে। এজন্য আমাদের দেশেও আমরা সি/সি প্লাস প্লাস প্রোগ্রামিং ভাষাকে গুরুত্ব দিচ্ছি।

 

পড়তে গিয়ে, প্রোগ্রাম লিখতে গিয়ে তোমার কোন সমস্যা হলে তুমি ইন্টারনেটে অনেক ফোরামে আলোচনায় অংশ নিতে পারো। আমাদেরন এই আয়োজনের জাজিং প্ল্যাটফরম কোডমার্শালেও এমন একটি ফোরাম রয়েছে। এখানে তুমি তোমার প্রশ্ন করতে পারো। এছাড়া তোমার বয়স যদি ১৩ বছরের বেশি হয় এবং যদি তোমার ফেসবুক একাউন্ট থাকে তাহরে তুমি এই আযোজনের ফেসবুকে গ্রুপেও যোগ দিতে পারো। এখানে তোমার মতো আরো অনেকে তাদের নান সমস্যার কথা জানায় এবং ঙারা সেগুলো পারে তারা তার জবাব দিয়ে থাকে।